Tuesday, December 27, 2016

The essence of Ajeo

অজেয় (Ajeo)১০ পদাতিক ডিভিশনের শূন্য থেকে ধীরে ধীরে অঙ্কুরিত হবার ইতিহাসকে ধারন করে। স্তম্ভটির নামকরণ দেশের সার্বভৌমত্ব ও অখন্ডতা রক্ষায় ১০ পদাতিক ডিভিশনের সর্বদা অজেয় থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে।





স্তম্ভটি  ১০ পদাতিক ডিভিশনের ফরমেশন সাইন এর আকৃতি ও রং ব্যবহারে গঠিত। এর ঢাল আকৃতির বেদী "দুর্ভেদ্য দক্ষিণ" বা "Southern Shield" হিসেবে দেশপ্রেমে (Patriotism) উদ্বেল এবং নিবেদিত প্রাণ (Dedication) সৈনিক হিসাবে যে কোন মূল্যে দেশ মাতৃকার সার্বভৌমত্ব রক্ষার অঙ্গীকারকে ব্যক্ত করে। এর স্থাপত্য শৈলী লিওনার্দো- দ্যা-ভিঞ্চির প্রথম হেলিকপ্টারের নকশার পাখার আদলে উর্দ্ধমূখী ভাবে ঘুর্নায়মান স্প্রিং এর অনুরূপ, যার মাধ্যমে এই ডিভিশনের প্রতিটি সদস্যের ক্রমাগত উতকর্ষতার শিখরে উঠার স্বপ্নের বাস্তবায়ন প্রতিভাত হয়েছে। বৃত্তাকারে সমদূরত্তে ক্ষুদ্র থেকে বৃহদাকারে দন্ডায়মান ১০টি স্তম্ভ সু-পরিকল্পিত ভাবে  ১০ পদাতিক ডিভিশনের গোড়াপত্তন ও ধাপে ধাপে বেড়ে উঠাকে ধারন করে, যা ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের পর থেকে ক্রমান্বয়ে শূন্য থেকে শুরু করে বাংলাদেশের ক্রমোন্নয়নের প্রতীক। সর্বোপরি পাশাপাশি দাঁড়ানো স্তম্ভগুলো একতা, শক্তি এবং বলিষ্ঠতার প্রতীক।স্তম্ভগুলোর চক্রাকারে এবং ক্রমান্বয়ে উপড়ে উঠে যাওয়া এই ডিভিশনের প্রতিটি সদস্যের উর্দ্ধমূখী চিন্তা-চেতনায় তীব্র আকাংখা,দেশ মাতৃকার জন্য আত্মৎসর্গের মনোভাব এবং সর্বোপরি মনের বিশালতা ও উদারতাকে নির্দেশ করে।

Ojeo_ajeo


অজেয়'র চূড়ায় ফরমেশন সাইনের অনুরূপ তিনটি সোনালী তীর একতা, খিপ্রতা এবং দুর্দান্ত গতিকে পতিভাত করে। তীরের সোনালী রং বাংলাদেশের সোনালী ভবিষ্যৎ গড়ার অঙ্গীকারকে ধারণ করে। নীল রঙটি সাগর, আকাশ আর পাহাড়ের মিলন মেলা রামুতে ডিভিশন সৃষ্টির প্রেক্ষাপটকে, লাল রঙটি দেশের লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা রক্ষার রক্তলাল শপথকে এবং গাঢ় সবুজ রঙটি সবুজ বাংলাদেশের সার্বভৌমত্ব ডিভিশনের প্রতিটি সদস্যের অগাধ দেশপ্রেমকে নির্দেশ করে। কারিগরি শৈলীর বিবেচনায়ও স্তম্ভটি নিখুঁত শিল্পের স্বাক্ষর বহন করছে। স্তম্ভটির বিস্তারিত পরিমাপ নিম্নরূপঃ


  • তীরসহ সর্বোচ্চ উচ্চতাঃ                            ৪৫ ফুট 
  • সর্বোচ্চ স্তম্ভটির উচ্চতাঃ                       ৪০ ফুট 
  • সর্বনিম্ন স্তম্ভটির উচ্চতাঃ                     ১০ ফুট 
  • সর্বমোট ক্ষেত্রফলঃ                                ৪২৫০ ফুট 

ajeo_monument



No comments:

Post a Comment